শিক্ষাপ্রতিষ্ঠানের জরিপ কার্যক্রম শুরু হচ্ছে !!

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) শিক্ষা জরিপে ইআইআইএনধারী সব শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য অন্তর্ভুক্ত করার জন্য নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। ব্যানবেইসের ওয়েবসাইটে লগইন করে এসব তথ্য দিতে হবে প্রতিষ্ঠানগুলোকে। এ শিক্ষা জরিপে সব শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য অন্তর্ভুক্তি নিশ্চিত করতে মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে মাউশি। অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে সব আঞ্চলিক পরিচালক ও উপপরিচালকদের চিঠি পাঠানো হয়েছে।


অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান–সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) প্রতিবছর শিক্ষা জরিপ পরিচালনা করে। যেখানে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তথ্য যথাসময়ে দিত। এসব তথ্যের ভিত্তিতে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়। তাই সব শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নিয়মিত হালনাগাদ তথ্য প্রদান করতে হবে। 


ব্যানবেইস প্রদত্ত যেসব প্রতিষ্ঠান এখনো জরিপের তথ্য অনলাইনে প্রদান করেনি, তার তালিকার ভিত্তিতে ব্যানবেইস পরিচালিত অনলাইন শিক্ষা জরিপে অংশগ্রহণ করতে হবে এ জন্য অবিলম্বে ব্যানবেইস সার্ভারে (www.banbeis.gov.bd) লগইন করে তথ্য প্রদান নিশ্চিত করতে হবে।


তাই ব্যানবেইসের জরিপে সব শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য অন্তর্ভুক্তির পদক্ষেপ নিতে সব আঞ্চলিক পরিচালক ও উপপরিচালকদের বলেছে মাউশি।

Post a Comment

0 Comments