পাঠ ৪ - ইমান মুজমাল




পাঠ ৪ 
ইমান মুজমাল 

উচ্চারণ : আমানতু বিল্লাহি কামা হুয়া বি আসমাইহি ওয়া সিফাতিহি ওয়া কাবিলতু জামি'আ আহকামিহি ওয়া আরকানিহি। 

অর্থ : আমি “ইমান’ আনলাম আল্লাহর উপর, ঠিক তেমনি যেমন আছেন তিনি, তাঁর সকল নাম ও গুণসহ। আর আমি তাঁর সকল হুকুম ও বিধি-বিধান গ্রহণ করে নিলাম। 

তাৎপর্য - ‘ইমান’ শব্দের অর্থ বিশ্বাস। আর ‘মুজমাল’ অর্থ সংক্ষিপ্ত। অতএব, ইমান মুজমাল অর্থ সংক্ষিপ্ত বিশ্বাস। সংক্ষেপে আল্লাহ তায়ালার প্রতি বিশ্বাস করা ও আনুগত্য স্বীকার করাকে ইমান মুজমাল বলা হয়। এ বাক্য দ্বারা আমরা পুরােপুরিভাবে আল্লাহ তায়ালার কর্তৃত্ব ও বিধান স্বীকার করে থাকি। 

আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয়। তিনি অতুলনীয়। কোনাে কিছুই তার তুল্য নয়। আবার তাঁর ন্যায়ও অন্য কিছু নেই। তার সত্তা ঠিক তারই মত। কোনাে মানুষ তাঁর সত্তা, আকার আকৃতির কল্পনা করতে পারে না। তিনি যেমন আছেন সেরূপই তাঁকে বিশ্বাস করতে হবে । তার সুন্দর সুন্দর নাম রয়েছে। তিনি সকল গুণের অধিকারী। সবরকম গুণ তাঁর মধ্যে পূর্ণমাত্রায় রয়েছে। এসব নাম ও গুণের প্রতি আমাদের বিশ্বাস করতে হবে। 

মানুষের কল্যাণের জন্য তিনি নানা আইন-কানুন প্রদান করেছেন। নবি-রাসুলগণ এগুলাে মানুষের নিকট পৌছিয়েছেন। আল্লাহ তায়ালার দেওয়া এসব বিধি-বিধান মানুষকে সফলতা ও মুক্তি দান করে। এগুলাে অনুসরণ করলে, মেনে চললে দুনিয়া ও আখিরাতে শান্তি পাওয়া যায়। সুতরাং আমরা সর্বদা তাঁর আদেশগুলাে মেনে চলব। যেসব কাজ থেকে মহান আল্লাহ আমাদের নিষেধ করেছেন সেসব কাজ বর্জন করব । 

আমরা ইমান মুজমাল শুদ্ধরূপে পড়ব। এর অর্থ বুঝে আন্তরিকভাবে তা স্বীকার করব। আর জীবনের সর্বাবস্থায় এবং সকল কাজে আল্লাহ তায়ালার আদেশ-নিষেধ মেনে চলব।। 

কাজ : শিক্ষার্থীরা ক্লাসে বসে প্রত্যেকে ইমান মুজমাল অর্থসহ নিজের খাতায় লিখে একে অপরকে দেখাবে। 

Post a Comment

0 Comments